মাইক্রোসফট ওয়ার্ডের তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহার

 

 

তথ্য মাধ্যমে চাকরি বিজ্ঞাপন বিশ্লেষণ এবং একটি প্রতিবেদন প্রস্তুত

 

চাকরির ধরন ও প্রশিক্ষণ, দক্ষতা, প্রয়ােজনীয় অভিজ্ঞতাপত্রপত্রিকায় তথ্যপ্রযুক্তি বিষয়ক চাকরির বিজ্ঞাপন সাধারণত ইংরেজিতেই প্রকাশিত হয়েথাকে। তাই এ ধরনের একটি চাকরির বিজ্ঞাপনের কিছু পরিবর্তন করে উপস্থাপিত হলাে।

 

Career Opportunity @ XYZ Software SystemsXYZ Software Systems urgently requires suitable persons for the following posts. Excellent working environment & packages are waiting for thedeserving candidates.

IT Manager: Post 01. Must be Graduate in Computer Science, withminimum 3 years working experience in reputed company in home orabroad. Able to analysis various issues of the Administration and provideeffective solutions. Should be of age below 35 years. Salary 25,000/month.

 

Graphic Designer: Post 02. Must be Graduate in Fine arts with in depthknowledge in Photoshop, Illustrator, CorelDraw, Quark express, withminimum 2 years experience in graphic and interior design. Should be ofage below 30 years. Salary 12,000/month.Management Trainee (IT): Post 02. Must be Graduate in ComputerScience, with Knowledge in Visual Basic, MS Access, Crystal Report,Networking. Should be of age below 30 years. Salary 15,000/month.If you are interested and fulfill above criteria, please apply by 30.”

 

January2006 along with covering letter, Curriculum Vitae & 2 copy photographs to:Director, HRDXYZ Software Systems
XYZ House, 27/B Uttara, Dhaka-1230.For more information please our website: www.xyz.bd.com. Only short listed candidates will be called for interview.

 

 উপরে বর্ণিত বিজ্ঞাপনের বিভিন্ন দিকগুলাে এবার বিশ্লেষণ করা হচ্ছে:

 

তথ্যপ্রযুক্তির চাকরির ক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলাে প্রার্থীর শিক্ষাগত যােগ্যতা এবংঅভিজ্ঞতা। বিজ্ঞাপনটিতে XYZ Software Systems নামক প্রতিষ্ঠানে তিনটি পদে লােক।নিয়ােগ করা হবে এবং এজন্য যােগ্য প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। এইতিনটি পদ হলাে আইটি ম্যানেজার, গ্রাফিক্স ডিজাইনার এবং ম্যানেজমেন্ট ট্রেনি ।

 

প্রতিটি পদের পাশেই লােক নিয়ােগের সংখ্যা বলা হয়েছে। যেমন আইটি ম্যানেজার পদে একজনএবং গ্রাফিক্স ডিজাইনার ও ম্যানেজমেন্ট ট্রেনি উভয় পদের জন্য দুইজন করে লােক নিয়ােগকরা হবে। প্রতিটি পদের পাশেই তাদের শিক্ষাগত যােগ্যতা, বয়সসীমা এবং বেতনেরপরিমাণ উল্লেখ করা হয়েছে। আইটি ম্যানেজার ও ম্যানেজমেন্ট ট্রেনি উভয় পদের জন্যশিক্ষাগত যোগ্যতা কমপিউটারে স্নাতক হতে হবে। আর গ্রাফিক্স ডিজাইনারকে চারুকলায়স্নাতক হতে হবে।

 

উপরােক্ত পদে আইটি ম্যানেজার পদের জন্য প্রার্থীকে ৩৫ বছরের নিচে হতে হবে এবং দেশবা বিদেশে ওই ধরনের কাজের কমপক্ষে ৩ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। তাকেপ্রশাসনিক বিভিন্ন কাজেও পারদর্শী হতে হবে। গ্রাফিক্স ডিজাইনার পদের প্রার্থীকে চারুকলায়
স্নাতক হতে হবে। প্রার্থীকে ফটোশপ, ইলাস্ট্রেটর, কোরেল ড্র, কোয়ার্ক এক্সপ্রেস ইত্যাদিতেভাল জ্ঞান থাকতে হবে।

 

গ্রাফিক্স ও ইন্টেরিয়র ডিজাইনে কমপক্ষে ২ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। বয়স অবশ্যই ৩০ বছরের নিচে হতে হবে। ম্যানেজমেন্ট ট্রেনি পদের জন্যপ্রার্থীকে কমপিউটার বিজ্ঞানে স্নাতক হতে হবে। এছাড়া প্রার্থীকে ভিজুয়াল বেসিক, এমএসএকসেস, ক্রিস্টাল রিপাের্ট, নেটওয়ার্কিং ইত্যাদিতে জ্ঞান থাকতে হবে। আর বয়স অবশ্যই৩০ বছরের নিচে হতে হবে। তবে প্রার্থীকে কোন পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে না।

 

তাই যারাকমপিউটার বিজ্ঞানে সবেমাত্র পাশ করেছেন তারা খুব সহজেইপদটিতে আবেদন কাতেপারবেন। তিনটি পদের মধ্যে আইটি ম্যানেজারের সর্বোচ্চ বেতন ২৫ হাজার টাকা দেয়ারকথা বিজ্ঞাপনে উল্লেখ আছে। এরপর গ্রাফিক্স ডিজাইনারকে ১২ হাজার এবং ম্যানেজমেন্টট্রেনির বেতন ১৫ হাজার টাকা উল্লেখ করা হয়েছে।

 

বিজ্ঞাপনটির শেষ দিকে আবেদনপত্র কার বরাবর, কত তারিখের মধ্যে, কোন ঠিকানায়পাঠাতে হবে তা উল্লেখ করা হয়েছে। আবেদনপত্রের সাথে ছবি এবং প্রয়ােজনীয় কী কীকাগজপত্র সংযুক্ত করে দিতে হবে সেটিও বলা হয়েছে। চাকরি প্রার্থীরা যাতে ওই প্রতিষ্ঠানসম্পর্কে বিস্তারিত জানতে পারেন সেজন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের ঠিকানাও এতে উল্লেখকরা হয়েছে।

 

এতে কোন ই-মেইল অ্যাড্রেসের উল্লেখ করহয় নি এবং আবেদনপত্র ই-মেইলে প্রেরণ করা যাবে কী না সেটিও উল্লেখ করা হয় নি। বিজ্ঞাপনে স্পষ্ট করেই বলাহয়েছে, সকল আবেদনপত্র যাচাই বাছাই করে কেবলমাত্র যােগ্যতম প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকাপ্রস্তুতের পর তাদের বাছাই পরীক্ষার জন্য আমন্ত্রণ জানানাে হবে। তবে এই পরীক্ষার ধরনঠিক কেমন হবে তা বলা হয় নি। বিজ্ঞাপনের একেবারে শুরুতে নিবেদিতপ্রাণ কর্মীদের জন্যবিশেষ কর্মপরিবেশ এবং প্যাকেজের কথা উল্লেখ করা হয়েছে।

একটি প্রতিবেদন প্রস্তুত

 

চাকরির আবেদনপত্র, জীবন বৃত্তান্ত এবং আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কিত যাবতীয় ডকুমেন্টকমপিউটারে খুব সুন্দরভাবে তৈরি করে নেয়া যায় ? মাইক্রোসফ্টওার্ডে এসব কাজ খুবসুন্দরভাবে করার জন্য বিভিন্ন ফিচার রয়েছে। আমরা এখানে এমএস ওয়ার্ড সফটওয়্যারটি
ব্যবহার করে বাংলায় জীবন বৃত্তান্ত তৈরি করেছি।

জীবন বৃত্তান্ত বাংলায়

জনপ্রিয় ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার মাইক্রোসফট ওয়ার্ডের মাধ্যমে খুব সুন্দরভাবে জীবনবৃত্তান্ত তৈরি করা সম্ভব। এর রয়েছে গুরুত্বপূর্ণ কিছু ফিচার। এসব ফিচার ব্যবহারের মাধ্যমেযে কোন চাকরিপ্রার্থী তার কাজিত জীবন বৃত্তান্ত তৈরি করে নিতে পারেন। এটি যতয ৰা চৰ্ষণীয় হবে চাকরিদাতার কাছ থেকে তত বেশি সাড়া পাওয়ায় আশা করা যায়। জীবনতত তৈরির জন্য এমএস ওয়ার্ডের প্রয়ােজনীয় কিছু টুলের মধ্যে রয়েছে টেবিল, ওয়ার্ড আর্ট(বক্স টুল), ফরমেটিং টুল ইত্যাদি।

 

চাকরির আবেদন যেখানেই করা হােক না কেন এই আবেদনপত্রের সাথে জীবন বৃত্তান্তউপস্থাপন করতে হয়। কখনও কখনও জীবন বৃত্তান্ত বাংলায় দাখিল করতে হয় আবার কোথাওইংরেজিতে। তবে আবেদন পত্র যে ভাষাতে করা হবে জীবন বৃত্তান্ত সেই ভাষাতেই দাখিল
করা প্রয়ােজন। বর্তমানে অধিকাংশ অফিস আদালত, বহুজাতিক কোম্পানিতে ইংরেজিতেভীবন বৃত্তান্ত দাশ্বিল করার প্রচলন রয়েছে।

 

যে ভাষাতেই দাখিল করা হােক না কেন জীবন বৃত্তান্তে মূল যেসব বিষয় থাকতে হয় সেগুলােহলাে- প্রার্থীর নাম, বর্তমান ও স্থীয় ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যােগ্যতা এবংঅভিজ্ঞতা। জীবন বৃত্তান্তের শেষে দু’জন ব্যক্তির নাম ও ঠিকানা দিতে হয় রেফারেন্স হিসেবে।এটি চাকরিদাতার মনে বিশেষ প্রভাব ফেলে।জীবন বৃত্তান্তের একেবারে শেষে প্রার্থীকে স্বাক্ষরকরতে হয়। ফলে প্রমাণিত হয় যে ওই জীবন বৃত্তান্তর দাখিলকৃত প্রার্থীর। এ ধরনের জীবনবৃত্তান্ত পাওয়ার পর চাকরিদাতা খুব সহজেই প্রার্থীর যাবতীয় যােগ্যতা এবং তার সাথেযােগাযােগের উপায় সম্পর্কে অবগত হতে পারেন

 

তথ্য মাধ্যমে বিজ্ঞাপন বিশ্লেষণ কমপিউটার কোর্স সম্পর্কে তথ্য চেয়ে পএ পেরন

 

আজকাল পত্রপত্রিকায় কমপিউটার প্রশিক্ষণ বিষয় নানা বিজ্ঞাপন প্রকাশিত হয়। স্বল্প ও দীর্ঘমেয়াদি এসব প্রশিক্ষণ কোর্স করে যে কেউ কমপিউটার বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে পারেনযা পরবর্তীতে কর্মক্ষেত্রে কাজে লাগানাে সম্ভব হয়। এছাড়া এখন যে কোন চাকরির ক্ষেত্রেযেহেতু কমপিউটার জানাটা একটি বিশেষ গুণ হিসেবে ধরা হয়ে থাকে সেহেতু অনেকেইকমপিউটার প্রশিক্ষণের ব্যাপারে আগ্রহী হয়ে থাকেন।

 

দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে প্রচুরকমপিউটার প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে যারা পত্রিকায় প্রশিক্ষণ সংক্রান্ত বিজ্ঞাপন প্রদান করে
থাকে। তবে সকল প্রতিষ্ঠানের মান সমান নয় বলে কমপিউটারে প্রশিক্ষণ নিতে ইচ্ছুকব্যক্তিতে বিভিন্ন বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিতে হয় কোথায় তিনি এই প্রশিক্ষণ নিবেন।একজন প্রশিক্ষণ গ্রহণে ইচ্ছুক ব্যক্তিকে অবশ্যই সংশ্লিষ্ট কোর্সের ধরন, কোর্স ফি, কোর্সের
মেয়াদকাল, দূরত্ব ইত্যাদি বিষয়গুলাে বিবেচনায় এনে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তবেএক্ষেত্রে অনেক সময়ই সমস্যা দেখা দেয় পর্যাপ্ত তথ্যেও অভাবজনিত কারণে।

 

বিজ্ঞাপনদাতাযদি তার বিজ্ঞাপনে প্রয়ােজনীয় সকল তথ্য প্রদান না করেন তবে সংশ্লিষ্ট বিষয়গুলাে সম্পর্কেপর্যাপ্ত তথ্যের জন্য বিজ্ঞাপনের সাথে দেয়া টেলিফোন নম্বরে ফোন করে কিংবা ই-মেইল করে প্রয়ােজনীয় তথ্যাদি সংগ্রহ করা যায়। এছাড়া পত্র প্রেরণের মাধ্যমেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকেপ্রয়ােজনীয় তথ্যাদি সংগ্রহ করা যায়।ধরা যাক ‘ক্রনি কমপিউটার এডুকেশন’ নামে একটি কমিপউটার প্রশিক্ষণ প্রতিষ্ঠান পত্রিকায়জাভা প্রােগ্রামিংয়ের উপর একটি কোর্স চালুর উপর বিজ্ঞাপন দিয়েছে।

 

বিজ্ঞাপনটি পত্রিকায়খুব সংক্ষিপ্ত পরিসরে প্রকাশিত হয়েছে যার মধ্যে কোর্সের মেয়াদ, কোর্স ফী, ফোন নম্বর ও ই-মেইল ইত্যাদির কোন উল্লেখ নেই। শুধুমাত্র প্রতিষ্ঠানটির অ্যাড্রেস দেয়া আছে। কিন্তু আপনারজাভা প্রােগ্রামিং শেখার যথেষ্ট আগ্রহ রয়েছে। সেক্ষেত্রে আপনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পত্র প্রেরণ।করে আপনার প্রয়ােজনীয় তথ্যাদি সংগ্রহ করে নিতে পারেন। আমরা এবার এ ধরনের একটিচিঠির নমুনা দেখব।

 

তথ্য মাধ্যমে চাকরির আবেদন বিশ্লেষণ চাকরির আবেদন

 

প্রতিদিনই পত্রপত্রিকায় অসংখ্য চাকরির বিজ্ঞাপন প্রকাশিত হয়ে। তথ্য প্রযুক্তির কল্যাণে এখনইন্টারনেটেও চাকরির তথ্যাদি প্রকাশিত হয়। ফলে খুব সহজেই প্রয়ােজনীয় তথ্যাদি জানাসম্ভব হয়।তথ্যাদি জানার পর যে কোন প্রার্থী তার যােগ্যতম চাকরিটি সম্পর্কে সিদ্ধান্ত নিতে সক্ষম হন।এছাড়া এসব প্রয়ােজনীয় তথ্যাদি থেকে চাকরিদাতার সকল শর্তাদি পূরণ করা সম্ভব কী না।তাও জানা যায়।

 

যে কোন আবেদনপত্র পাঠানাের সময় তার সাথে ছবিসহ জীবন বৃত্তান্ত,
বিভিন্ন পরীক্ষার সদনপত্র, মার্কসীট ইত্যাদিসহ প্রয়ােজনীয় কাগজপত্র সংযুক্ত করে দিতে হয়।ধরা যাক, পত্রিকায় পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ লিঃ এ প্রােগ্রাম অফিসার পদেকয়েকজন লােক নিয়ােগের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। এ পদের জন্য কীভাবে আবেদনপত্র ।
লিখতে হবে সেটি নিচে উল্লেখ করা হল।

Leave a Reply

Your email address will not be published.