বাংলাদেশ

সাফল্যের চাবি আপনার হাতে

নতুন বছরে নিজকে সফল করতে পারেন

 

নতুন বছর শুরু হয়েছে। সবারই ইচ্ছা তার এ বছরটি যেন গত বছরের থেকেআরাে বেশি ভালাে ও সুন্দর কাটে। আর আপনার এ নতুন বছরটি সাফল্যমন্ডিতকরে তােলার জন্যই পড়তে পারেন এ লেখাটি।

১. লক্ষ্যকে শুধু ইচ্ছার মাঝে সীমাবদ্ধ রাখবেন না, প্রতিজ্ঞায় পরিণত করুন: ধরাযাক, আপনি সিদ্ধান্ত নিলেন এ বছরের জুন মাসের মাঝে ওজন কমিয়েফেলার। কিন্তু যদি বলেন “আমি আশা করি এটা করবাে।” তবে দেখা যাবে২-৩ সপ্তাহ পরে আপনি হাল ছেড়ে দিয়েছেন। যথারীতি খাচেহন জাঙ্ক ফুড।এর চেয়ে ওজন কমাতেই হবে এরকম লক্ষ্য নির্ধারণ করে সেটাকে আঁকড়েধরে কাজ করুন। আপনি সফল হবেনই। এটা শুধু ওজন কমানােই নয়, কোন কাজের ক্ষেত্রেই প্রযােজ্য।

২. অন্যদের সাথে যােগাযােগ স্থাপন করুন : যোগাযোগ বা নেটওয়ার্কিং গড়েভােলা বেশ গুরুত্বপূর্ণ মাধ্যম সাফল্য অর্জনের জন্য। আপনি যে কাজেসাফল্য লাভ করতে চান, সে কাজে অভিজ্ঞ ব্যক্তিদের সাথে যােগাযােগস্থাপন করুন। আপনি হয়তাে ভালাে কোন চাকরি বা কাজের সুযােগ।খুঁজছেন। এটার মানে হচ্ছে আপনাকে এরকম কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকেখুঁজে বের করতে হবে যে আপনাকে সে সুযােগটি করে দেবে।

৩, কৃতজ্ঞ থাকুন : এই একটি পদ্ধতি যার মাধ্যমে আপনার প্রতিদিনের কর্মব্যন্দুতার চাপ হ্রাস পাবে, জীবন হয়ে উঠবে আরেকটু আনন্দময়। রাতে ঘুমাতেযাবার আগে একটা ছােট ডায়েরিতে দিনে আপনার করা অস্তৃত একটিজিনিসের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করুন। যেমন হতে পারে দুপুরে যে খাবারটিখেলেন সেটা হয়তাে একেবারেই কম মূল্যের, কি আপনি জানেন কি এইএকই পৃথিবীতে বহু মানুষ তিন বেলাই ঠিকভাবে খেতে পায় না? আপনি কি ভালাে নেই তাদের থেকে?

৪. সুস্থ থাকুন : যাই ঘটুক না কেন, নিজের স্বাস্থ্যের প্রতি অবশ্যই যত্ন নেবেন।জীবন যাপনে সব কিছুই নিয়মের মাঝে আনার জন্য দৃঢ়প্রতিজ্ঞ হন। বিশ্বাসকরুন, এটা কাজে দেবেই।

৫. পড়ার অভ্যাস গড়ে তুলুন : বড় জীবনে পড়ার সময় নেই? জেনে রাখুনএটাও এক ধরণের ভুল। দিনে অন্তত এক ঘণ্টা বই, পত্রিকা বা ম্যাগাজিনঅথবা আপনার ভালাে লাগে এরকম কিছু পড়ার অভ্যাস গড়ে তুলুন। এটামঞ্জিকে সক্রিয় করে তুলবে, চিন্তা ভাবনার শক্তিকে করবে প্রসারিত। এরফলে সাফল্য লাভের জন্য নিজের কর্মপন্থা ঠিক [ আপনার জন্য সহজ হবে।

৬, নির্দিষ্ট লক্ষ্য ঠিক করুন : কিছু মানুষ কেন ব্যর্থ হয়? এটার মূল কারণ তারাজানেন না যে তারা আসলে জীবনে কি অর্জন করতে চান, তাদের জীবনেরলক্ষ্য কি। এটা অনেকটা কুয়াশা ঢাকা পথে কোন কম্পাস বা দিক-নির্দেশনাছাড়া হাঁটার মতােই একটি ব্যাপার। নিজের জন্য একটি লক্ষ্য ঠিক করুন,হতে পারে সেটা ব্যক্তিগত, পেশাগত বা অন্য যেকোনাে কিছু নিয়েই। এটাআপনাকে সাফল্যের পথে আরাে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

৭. নিজেই নিজেকে চ্যালেঞ্জ করুন : সবারই কোন না কোন দুর্বলতা আছে।সবাই সব কাজে দক্ষ হবে না এটাই স্বাভাবিক। কিন্তু মানুষের অসাধ্য বলেতাে কিছু নেই। তাই সাফল্য লাভের জন্য নিজের যে দুর্বলতাগুলাে দূর করাদরকার সেগুলাে নিয়ে কাজ করুন, চ্যালেঞ্জ হিসেবে নিন যে এগুলাে আপনি অতিক্রম করবেনই।

৮, করুন সঠিক আর্থিক পরিকল্পনা : আপনার অনেক অর্থ থাকতে হবে এরকমকোন কথা নেই। কিন্তু যতটুকুই থাক, সেটা নিয়েই নিজের মতাে পরিকল্পনাকরুন। নির্দিষ্ট লক্ষ্য পূরণের জন্য ব্যক্তিগত জীবনে একটি নির্দিষ্ট আর্থিকপরিকল্পনা থাকা খুবই জরুরি। আর সেজন্যই বলা হয় “আয় বুঝে ব্যয় কর”।

৯. পরিবার ও সম্পর্কের প্রতি দায়বদ্ধ থাকুন : পরিবার, বন্ধু ও আত্মীয়রা
আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এ সম্পর্কগুলোর প্রতি বিশ্বও দায়বদ্ধ থাকুন। তাদের সাথে নিজের সুখ- দুঃখ, আনন্দ-বেদনা ভাগ করেনিন। জীবনে সাফল্য লাভের জন্য কাছের মানুষগুলাের সাথে একটি সুন্দরসম্পর্ক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এবার শুনুন একজন মানুষ কথা বলে সফল তার কথা । আমার কাছে কথাবলা হচ্ছে অপর এক আনন্দের বিষয়।

 

এই কাজ করে সবসময় মজা পাই

মার খুব প্রিয় বন্ধু । যাই হােক, এবার ইবিটস ফিল্ডে খেলার আয়ােজনকরা হলাে। খেলাটা সম্প্রচার করার দায়িত্ব দেয়া হয় আমায়। কাজটা শেষকরে বাসায় ফিরে এলাম আমি, তারপর বন্ধু হার্ব কোহেনকে ডেকে বললামকী কী ঘটেছে খেলার মাঠে বিন্দু-বিসর্গ কিছুই বাদ দিলাম না। গড়গড় করে সব বলে গেলাম। আমার প্রসঙ্গে কোনাে কথা উঠলেই হার্ব মানুষজনকে বলে বেড়ায়-“ইবিটস ফিল্ডের কোনো খেলায় ল্যারিকে পাঠানো হলাে।

দুই ঘণ্টা দশ মিনিট ধরে চলল খেলা। ম্যাচের পুরােটা সময় জুড়ে ল্যারিকে কথা বলতে শুনবেন আপনারা। সড়খুঁটিটি ব্যাপার বর্ণনা করে যাবে সে।পরিস্কার মনে আছে দশ বছর বয়মে আর্বের সঙ্গে প্রথম দেখা হয় আমার।স্কুলে ক্লাস করার সময় হঠাৎ প্রিন্সিপালের রুমে ডাক পড়ে। সেখানে পৌছেদেখি আমারই বয়সি আরেকটা ছেলে দাঁড়িয়ে আছে ওখানে। তখন থেকেই ওর সঙ্গে আমার পরিচয়। এখন আমরা দুজনের কেউই মনে করতে পারি নাকেন আমাদের প্রিন্সিপালের রুমে যেতে বলা হয়েছিল। তবে একটা ব্যাপারআমাদের ঠিকই মনে আছে। ক্লাসে কথা বলার ক্ষেত্রে বাকি সবাইকে ছাড়িয়ে যেতাম অমি।

কথা বলে মজা পাই আমি। কাজেই এটাও জানি মানুষ কেন মাঝে মধ্যে কথাবলতে অস্বড়িবাধ করে। এর মূল কারণ হচ্ছে ভয়। ভুল কিছু বলে ফেলারভয় কিংবা ঠিক কিছুই বলছেন তবে বলার ধরনটা ঠিক হচ্ছে না-এই দুটোভয়ই আপনার অস্বশিল্প মূল কারণ। একজন লেখক বলেছেন, “এরকম হলেসবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো চুপ করে থাকা। সবাই যতই মনে করুক যেআপনি একটা বােকা কিসিমের লােক। এরকম হলে আপনাকে চুপ থাকতেহবে। চুপ থাকতে হবে ততক্ষণ পর্যন্ত, যতক্ষণ না আপনি আপনার মনথেকে সব সন্দেহ দূর করতে পারছেন। একজন আগন্তুক কিংবা এক সঙ্গে অনেক লোকের সঙ্গে কথা বলার সময় আপনার এই ভয় কিন্তু দ্বিগুণ হয়ে
যাবে।

আশা করি আপনাদের এই ভয় দূর করতে সাহায্য করবে এই বই। প্রথমেইএকটা কথা জানিয়ে রাখি।ভঙ্গি ঠিক থাকলে আপনি যে কোনাে মানুষের সঙ্গে ঠিকভাবে কথা বলতেপারবেন। এই বই পড়ে কীভাবে নিজের কথাকে সবার কাছে গুরুত্বপূর্ণ করেতুলতে হবে সে ব্যাপারে অনেক কিছু শিখতে পারবেন। কাজেই অনেকসহজে আর চাপমুক্ত হয়ে কথা বলতে পারবেন আপনি। কথা বলাটা তখনআপনার কাছে মনে হবে মজার কোনাে খেলা। চাপের বদলে পুরাে ব্যাপারটা
তখন উপভােগ করবেন।

কথা বলার খুঁটিনাটি সব বিষয় নিয়ে আলােচনা করা হয়েছে এই বইতে।
কাজিনের বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে ডিনারপার্টি কিংবা প্যারেন্ট-টিচারঅ্যাসােসিয়েশনের সভা-কোথায় কীভাবে কথা বলতে হবে সে ব্যাপারেজানতে পারবেন ।রেডিওতে একজন অতিথির সঙ্গে কথা বলার সময়ও অনেক নতুন কিছুশিখতে হয়েছে আমাকে। সেসব জিনিস আপনাদের জানাব আমি।মানুষের সঙ্গে যােগাযােগের সবচেয়ে সহজ আর গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে কথাবলা। এই বৈশিষ্ট্যের জন্যই আমরা অন্যান্য জীব থেকে আলাদা। হিসাবকরে দেখা গেছে, একটা মানুষ প্রতিদিন গড়ে ৮০ হাজার শব্দ উচ্চারণকরেন। হিসাবটা আমার কাছে একটুও অতিরঞ্জিত বলে মনে হয় না। তবেআমার ক্ষেত্রে এই হিসাব খাটবে না। আমি একটু বেশিই কথা বলে থাকি।বাকপটু হওয়ার জন্য যেসব যােগ্যতার প্রয়ােজন সেগুলাে জানার একটাসুযােগ যখন পাওয়া গেছে তখন আর দেরি করা কেন। এখনই শুরু করেদিন। চালিয়ে যান কথার গাড়ি! যতদিন না আপনি আপনার লক্ষ্যে পৌছুতে পারবেন।

 

Related Posts

কক্সবাজার  ভ্রমণ ২০২১

  কক্সবাজার  ভ্রমণ   নভেম্বরের ২৩ তারিখে বন্ধুরা মিলে আড্ডা দেওয়ার সময় কথা উঠলো কক্সবাজারের – সেন্ট মার্টিন।তারিখ ও ঠিক করে ফেললাম ৫ ই ডিসেম্বর। কথা অনুযায়ী ট্রেনে…

বাংলাদেশের

    বাংলাদেশে কয়েক দিন দরে লক্ষ করা যাচ্ছে     হিন্দু ভাইদের পুজো চলা কালিন,, আমাদের ইসলাম ধর্মের পবিত্র কোরআন শরিফ,যাকে আমরা সম্মান করে মাথায় রাখি সেই…

মাইক্রোসফট ওয়ার্ডের তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহার

    তথ্য মাধ্যমে চাকরি বিজ্ঞাপন বিশ্লেষণ এবং একটি প্রতিবেদন প্রস্তুত   চাকরির ধরন ও প্রশিক্ষণ, দক্ষতা, প্রয়ােজনীয় অভিজ্ঞতাপত্রপত্রিকায় তথ্যপ্রযুক্তি বিষয়ক চাকরির বিজ্ঞাপন সাধারণত ইংরেজিতেই প্রকাশিত হয়েথাকে। তাই…

মাইক্রোসফট ওয়ার্ড বিভিন্ন সমস্যা ও সমাধান

  বাংলা ফন্ট সমস্যা     সমস্যা-১ কমপিউটারে বাংলা বিশেষ করে বিজয় বাংলা ব্যবহারে অনেক সময় অনেক জটিলতা দেখাদেয়। বিজয় বাংলা সঠিকভাবে ইন্সটল করা থাকলেও অনেক শব্দ টাইপ…

সূর্যাস্তের দৃশ্য দেখার সুযোগ সবার হয় না।

  সূর্যাস্তের দৃশ্য দেখার সুযোগ সবার হয় না     নীলা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ফাইনাল দিয়েছে।বরাবর সে বিগত পরীক্ষায় ভালাে ফলাফল অর্জন করেছে। পরীক্ষায়সে যে পাস…

সুন্দর চোখ সাজানো।

  সুন্দর চোখ সাজানো   যেন একটা ঘােরের ভেতরে পাখির দিনগুলাে কাটছে আজকাল। এমন একঘাের যে দিন কী রাত পাখির যেন খেয়াল নেই। আর খেয়াল রেখেই-বালাভ কী? দুদিন…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *